Monday, May 7, 2012

আউটসোর্সিং এ কাজ নিয়ে কিছু কথা


আমরা অনেকেই এই কাজ এর সাথে কম বেশি পরিচিত।আমি নতুন এই কাজে।২/ মাস হল যোগ দিলাম।এত কিছু জানিনা কাজের নিয়ম কানুন।তবুও কাজ করতে করতে যা কিছু শিখলাম তার নিয়ম গুলো শেয়ার করছি।কাজের নিয়ম না জেনে আমার এই পর্যন্ত মোট ২০০ ডলার আয়ের ৫০ ডলারই খোয়া গেছে।এগুলো কেউ হাতিয়ে নেয়নি।আমার বোকামি এবং নিয়ম না জানায় হয়েছে।যাই হোক আর যেন না হয় তার জন্যে গ্রুপের এক্সপার্টদের হেল্প চাই
এবার মূল কথায় আসি।আমি এই পর্যন্ত যে দুইটা সাইটে লেনদেন করছি সেগুলো নিয়েই বলব
Freelancer.com থেকে প্রথম কাজ করি।ফেসবুক গ্রুপ বিক্রি ছাড়াও বেশ কয়েকটা ছোট ছোট ডাটা এন্ট্রির কাজ করি।প্রথম বিড করলাম ৩০ ডলারের ১০০% মাইলষ্টোন পেমেন্টে।বায়ার কেসি ডায়াজ নামের ব্রিটিশ লেডি।১০০% মাইলষ্টৌন পেমেন্ট করছেন।কিন্তু আমি জানতাম না এটা কি জিনিস।সে বলছে গ্রুপ হ্যান্ডওভার করতে।আমি বলছি পে করতে।এভাবে তার সাথে কয়েকবার কথা কাটাকাটি হয়।সে বুঝে গেছে আমি এখানে
নতুন।শেষে রিলিজ করল ৩০ ডলার।আমিও দিলাম গ্রুপগুলো।পরক্ষনেই দেখি আমার ডলার নাই।এটা স্বাভাবিক হলেও আমার জানা ছিলনা।একটু পর দেখি আমার ২৫ ডলার নাই।ব্যালেন্স ডলার!আমি লেডি কে বললাম এই ব্যাপারটা।উনি বললেন বাজেট কত তা দেখেছেন?আমার চোখ কপালে উঠল।বাজেট সর্বনিম্ন ২৫০ ডলার।বুঝলেন তো,বাজেট দেখে বিড করুন।আপনার ইনকাম এর উপর নির্ভর করে বাজেটে মিল হলে তারপরেই কাজ।এরপর অন্য বেকামি।আমি সাইন আপ করার সময় নিয়মগুলো না দেখেই টিক চিন্হ দিয়ে জয়েন করি।বায়ারকে যোগাযোগের ব্যাপারে বলবেন তো আপনার খবর আছে।আমি PM বলছিলাম কয়েকজন বায়ারকে।এই PM ইনভেস্টিগেশন ধরা পরলে আমার একাউন্ট সাসপেন্ড করে।তখন আমি আমার মানিবুকার্সে ১০৫ ডলার আনতে রিকোয়েষ্ট করছি।প্রথম ফান্ড ট্রান্সফারের জন্য সময় নেয় ১৫-২০ দিন।আর মাত্র বাকি দিন।এর মাঝে সাসপেন্ড।কেমন লাগে বলুন।সাপোর্ট ডেস্ক যোগাযোগ করলে বলল,
১।আপনি বায়ারকে কন্টাক্ট ডিটেইলস্ দিতে বলছেনএটা অনিয়ম।আসলে আমি না বুঝেই এই কাজটা করেছিলাম।তাই এই খেসারত
২।সাইট আপনার একাউন্ট তদন্ত করবে কিভাবে আপনি ডলার কামাইলেন।আপনি কি কোন প্রজেক্ট উইন করেছেন কিনা?এবং এই ডলার সেই বায়ার এবং সেই প্রজেক্টের কারণে আপনাকে পে করল কিনা।প্রজেক্ট উইন না হয়ে আমার প্রোফাইল একেবারে হালকা হয়ে আছে।যার কারণে আমার কাজ পেতে কষ্ট হয়।আমি ইচ্ছে করে কাজ করার পর পেমেন্ট পেয়েও বায়ার কে নিষেধ করেছি আমাকে যেন উইনার রিকোয়েষ্ট না পাঠায়।আমার উইন রেকর্ড দরকার নেই।এতে ফি কেটে নিয়ে যায়।তখন বুঝিনি এটাই আমার বড় ভূল।অর্থ্যাত্বায়ার দ্বারা রিভিও আপনার অনেক উপকারে আসবে
যাই হোক ৩দিন পর অনেক সরি বলে মায়া কান্না দেখিয়ে একাউন্ট উদ্ধার করি।এবং শেষে মানিবুকার্সে ডলার আসলো।এখানে Swift code দিয়ে ডাচ্-বাংলা ব্যাংকের একাউন্ট একটিভ করলাম।ব্যাংক ট্রান্সফার করতে গিয়ে আবার মানিবুকার্স একাউন্ট সাসপেন্ড।কারণ,আমার ঠিকানা ভেরিফাই লেটার আসেনি।ঠিকানা ভেরিফাই করতে পারিনি।মানিবুকার্স মেইল করল মেনুয়ালি ভেরিফাই করতে কিছু কাগজ দরকার।পাসপোর্ট,ব্যাংক স্টেটমেন্ট লাগবে যেখানে আমার নাম,ঠিকানা আছে।যা দিয়ে আমি মানিবুকার্স একাউন্ট করেছি।এরপর তা পাঠালাম স্ক্যান করে।একাউন্ট ঠিকানা ভেরিফাই শেষ হলো।সাথে আমার লেনদেন এর লিমিট বারল কিছুটা।৬- দিনের মাথায় ব্যাংক একাউন্ট টাকা জমা হয়।আপনি মানিবুকার্স একাউন্ট করার সময় আপনার
নাম,ঠিকানা National ID card,passport,bank account এর সাথে মিল রাখবেন।না হলে আমার মত বিপদে পরবেন।এর পর আসেন ব্যাংক একাউন্ট ভেরিফাই করতে।ভেরিফাই ছাড়াই বার ডলার উত্তোলন করতে পারবেন।ব্যাংক একাউন্ট ভেরিফাই করতে আপনাকে আপনার ব্যাংক এর রেমিটেন্স শাখায় যোগাযোগ করতে হবে।Swift Transaction এর কপি দিতে বললেই দিয়ে দিবে।যারা ডাচ্-বাংলা ব্যাংক এর একাউন্ট ভেরিফাই করবেন তারা মতিঝিল(ঢাকার জন্য) এর ১০১ নং(শাখা কোড)
শাখায় যেয়ে তলায় মিঃইয়াছিন সাহেবের নিকট থেকে এই সহযোগিতা পাবেন।কারন রেমিটেন্স এর কাগজ উনার কাছেই আছে।সেন্ডার এবং কবে আপনার একাউন্টে ডলার থেকে টাকা জমা হয়েছে তা বলুন।ব্যাস স্ক্যান করে পাঠিয়ে দিন।পাঠানোর জন্য মানিবুকার্স লগিন করে Email support>Account/Security>You have requested information and/or documents from me>Information Requested যেয়ে আপনার ব্যাংক একাউন্ট মেনুয়ালি ভেরিফাই করবেন তা লিখে পাঠিয়ে দিন।৪৮ ঘন্টার মধ্যে একটি টিকিট নং দিয়ে আপনাকে মেইল পাঠাবে মানিবুকার্স।সেই টিকিট নং মানিবুকার্স লগিন করে আগের যায়গায় যেয়ে স্ক্যান ফাইল কে(শুধু Swift Transaction এর কাগজ) এটাচ্ট করে আপলোড করে টিকিট এর জায়গায় টিকিট নং টি দিন।পাঠিয়ে দিলেই মানিবুকার্স ২৪ ঘন্টার মধ্য কনফার্ম করবে আপনার ইনকোয়ারি উর্ধতন বিভাগে তদন্তাধিন আছে।৪৮ ঘন্টার মধ্য রিপ্লাই দিবে।আমার অবশ্য ২৪ ঘন্টার কিছু কম লেগেছে।সাথে মানিবুকার্স এর সকল সুবিধা উপভোগ করার অনুমতি দিয়েছে।আগে যেখানে ট্রান্সফার লিমিট ছিল সামান্য সেখানে এখন সেই লিমিট কয়েক গুন বেড়ে গেছে।এরপর ব্যাংক ট্রান্সফার করবেন আরামসে।তবে আশার কথা,আমার ১০৩.৮১ ডলার পাঠিয়ে ১০২ ডলার হাতে পেয়েছি।যেদিন ডলার রেমিটেন্সে আসবে আপনার একাউন্টে সেইদিনের ডলার রেট অনুযায়ী টাকা জমা হবে
ওহ! একটা কথা মনে রাখবেন।আপনি যত পারবেন আপনার রেফারেলে সাইন আপ করান যারা কাজ করতে আগ্রহী।এর জন্য উনি যা ইনকাম করবেন তার কিছু আপনি পাবেন।আপনাকে দিবে সাইট।এর জন্য উনার কিছুই কমবেনা।অর্থাৎ নিচের লিংকগুলোতে আপনার সাইন-আপ আমাকে সাইট বোনাস দিবে যদি আপনি ডলার কামান।তবে আপনার টা ঠিক থাবে।অনেকেরই এই নিয়ে ভুল ধারনা আছে

No comments:

Post a Comment